শান্তি বৈঠকে রুশ ধনকুবের আব্রামোভিচকে বিষ প্রয়োগের অভিযোগ

ইউক্রেন বেলারুশ সীমান্তে এ মাসের শুরুতে এক শান্তি আলোচনায় অংশ নেওয়ার সময় রাশিয়ার ধনকুবের রোমান আব্রামোভিচকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলে তার ঘনিষ্ঠ সূত্রগুলো সন্দেহ করছে।

ফুটবল ক্লাব চেলসি এফসির মালিক কয়েকদিন চোখে ব্যথা ও অস্বস্তি এবং শরীরের চামড়া উঠে যাওয়ার মতো উপসর্গ নিয়ে ভুগেছেন। তিনি এখন সেরে উঠেছেন। আব্রামোভিচ পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ ধনকুবেরদের একজন। 

ইউক্রেনের দুইজন শান্তি আলোচকও আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। রাশিয়ার কট্টরপন্থী যারা শান্তি আলোচনাকে বানচাল করতে চায় তারা সন্দেহজনক এই বিষপ্রয়োগের ঘটনা ঘটিয়েছে বলে এক রিপোর্টে বলা হয়েছে।

অভিযোগ ওঠার পর এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছিলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে যে আক্রান্ত ব্যক্তিদের শারীরিক উপসর্গগুলো ‘পরিবেশগত’ কারণে হয়েছে, বিষপ্রয়োগের কারণে নয়।

পরে ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের এক কর্মকর্তা জোভকাভা বলেছেন, তিনি যদিও আব্রামোভিচের সাথে কথা বলেননি, কিন্তু ইউক্রেনের আলোচক দলের সদস্যরা সবাই সুস্থ আছেন।

অন্য আরেকজন এই অভিযোগকে ‘মিথ্যা’ বলে দাবি করেছিলেনে।

৩ মার্চ ইউক্রেনের রাজধানী কিয়েভে একটি বৈঠকের পর আব্রামোভিচের শরীরের বিষপ্রয়োগের অসুস্থতার লক্ষণ দেখা দেয়। এসব লক্ষণের মধ্যে ছিল চোখ লাল হওয়া, মুখ ও হাতের চামড়া খসে যাওয়া এবং অবিরাম ব্যথা। সূত্র জানিয়েছে, আব্রামোভিচ এখন সুস্থ আছেন এবং যুদ্ধ বন্ধে তিনি আলোচনা চালিয়ে যাচ্ছেন। এছাড়া ইউক্রেনের শান্তি আলোচক দলের সদস্য দেশটির পার্লামেন্টারিয়ান রুস্তেম উমেরভের অবস্থার উন্নতি হয়েছে এখন।

এই ঘটনার ফলে ইউক্রেন ও রাশিয়ার মধ্য আলোচনা চালিয়ে যাওয়ার ক্ষেত্রে আব্রামোভিচের ভূমিকা সামনে এসেছে। আলোচনায় তার অবস্থান ঠিক কী সেটি পরিষ্কার নয়, কিন্তু রাশিয়ার এই অলিগার্কের একজন মুখপাত্র এর আগে বলেছিলেন, আলোচনায় তার প্রভাব ‘সীমিত’।

গত রবিবার (২৭ মার্চ) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আব্রামোভিচ তার দেশে রাশিয়ার হামলা সীমিত করতে তাকে সাহায্যের প্রস্তাব দিয়েছিলেন।

এ মাসের শুরুতে শান্তি আলোচনা আয়োজনের জন্য মস্কো ও কিয়েভের মধ্যে কয়েকদফা আসা-যাওয়া করেছেন এই রুশ বিলিয়নিয়ার। সফরে তিনি জেলেনস্কির সাথে দেখা করেছিলেন, কিন্তু তিনি আক্রান্ত হননি এবং তার মুখপাত্র জানিয়েছেন, ওই ঘটনা সম্পর্কে তিনি জানেন না। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //